Aboriginal – Explore History, Language and Culture

বাংলা সংস্করণ -উত্তরবঙ্গের রাজবংশী – ডঃ চারুচন্দ্র সান্যাল 1965

উত্তরবঙ্গের রাজবংশী .

সূচিপত্র 

পরিবর্তিত ধ্বনি সঙ্কেত বা চিহ্ন [এগারাে]

প্রথম পরিচ্ছেদ

উত্তরের রাজবংশীদের জনবিন্যাস, প্রাকৃতিক পরিবেশ এবং তাদের চরিত্র ৩জনবিন্যাস- কোথায় কত জনসংখ্যা ছড়িয়ে ছিটিয়ে ৩, জীবনমৃত্যু সংক্রান্তপরিসংখ্যান ৪, বৃষ্টিপাত এবং তাপমাত্রা ৬, নদীকথা ৬, মাটি ৬, আবহাওয়া ৭,ভিনদেশির কাছে এই ভুখণ্ডের আকর্ষণ ৭, বৈশিষ্ট্য, অভ্যাস এবং রীতিনীতি ৭ কোচবিহার ১১, হাজোর গল্প ১১, বৈকুণ্ঠপুর ১৬উত্তরের রাজবংশীর প্রাক-পরিচয় (ঐতিহাসিক এবং জাতিতাত্ত্বিক স্বীকৃতি) ২২রাজবংশীদের প্রাক-পরিচয় (আদমশুমারি চিত্র) ২৯রাজবংশীদের প্রাক-পরিচয়-সিদ্ধান্তমুলক, হিন্দু ধর্মপুস্তক অনুযায়ী ৩৬

Buy from Amazon or read here

Full Text/ Uttarbanger Rajbanshi

দ্বিতীয় পরিচ্ছেদ

রাজবংশীদের পার্থিব সংস্কৃতি ৪১গ্রামগুলি ৪১, প্রামগুলির ক্রমিক বৃদ্ধি ৪২, গ্রাম নাম ৪৩, চিরাচরিত গ্রামগুলি ৪৫,রাজবংশীদের ঘরবাড়ি ৪৬, কুটির পরিকল্পনা ৪৮, রাজবংশী গৃহ ৪৯, গৃহপ্রবেশ ৫৭,যাপন প্রণালী ৫৮, দৈনন্দিন জীবন ৬৩, ধান ভুকার গান ৭০, একটি বাড়ির বিভিন্ন অংশ ৭১, ঘরে ব্যবহৃত দ্রব্যাদি ৭৫, অঙ্গ ভূষণ ৭৯, মাছ ধরা ৮৩, ফাদ ৮৪, মাছ ধরার জাল ৮৬, শিকার ৯১, খাদ্য এবং প্রস্তুতপ্রণালী ৯৩, রাজবংশীদের কিছু বিশেষ খাবার ৯৭, কৃষি ১০২, গান ১১২, কৃষিতে ব্যবহৃত সরঞ্জাম ১১৩, সুতা কাটা ও বয়নশিল্প ১১৬, পশুপালন ১২১, পরিবহণ ১২২

তৃতীয় পরিচ্ছেদ

জন্ম, শৈশব আর যৌবন ১২৬গর্ভাবস্থা ১২৬, আঁতুড় ঘর ১২৮, প্রসব-যন্ত্রণা ১২৮, প্রসব ১২৯, শিশুর যত্ন ১৩০, মায়েরযত্ন ১৩০, শিশুকে প্রথম দেখা ১৩২, বিধাতার ভাগ্যলিখন ১৩৩, প্রথম অশৌচ পর্বের সমাপ্তি ১৩৩, শিশু প্রসব জটিলতা ১৩৪, শিশুর মৃত্যুহলে ১৩৮, যদি মা মারা যান ১৩৮, ধাই ১৩৯,নাপিত ১৩৯, শৈশব ১৪০, শিশুর ঘুম ১৪০, শিশুর স্নান ১৪৩, নামকরণ উৎসব ১৪৬, নাম ১৪৬, প্রথম ভাত গাওয়া (ভাত ছোওয়া) ১৪৯, খেলাধূলা ১৫১, রসিকতাও গান ১৭০

চতুর্থ পরিচ্ছেদ

বিবাহ রীতি ১৭৬উত্তরাধিকার ১৭৮, বিভিন্ন প্রকার বিয়ের আপেক্ষিক প্রয়ােগ ১৭৮, গােত্র ১৭৮,বিয়ের বয়স এবং কন্যামূল্য ১৮০, আধুনিক প্রবণতা ১৮২, প্রথাগত বিয়ে় ১৮৩,অপ্রথাগত রীতির বিবাহ ১৯১, বিধবার পুনর্বিবাহ (আরি বা রাড়ি নেওয়া) ১৯৭,কইনা পাত্র ১৯৯, বিবাহের সীমাবদ্ধতা ১৯৯, নিষেধাজ্ঞা ২০০, বিবাহ বিচ্ছেদ ২০০,বিবাহ রীতি ২০২, বিবাহ পরবর্তী অনুষ্ঠান ২২৪, রাজবংশী সমাজের আরও উন্নতশ্রেণির বিবাহ রীতিতে কিছু সংযােজন এবং পরিবর্তন ২২৪, প্রথাগত বিবাহের অন্যকয়েকটি ধারা ২২৬, বিয়াের গান (বিবাহ গীতি) ২২৭

পঞ্চম পরিচ্ছেদ

মৃত্যু এবং তার আনুষঙ্গিক অনুষ্ঠান ২৩২শবদেহ বহন ২৩২, দাহকার্য ২৩৩, কবর ২৩৪, দাহরীতি ২৩৪, ঘরে ফিরে আসা২৩৭, ললাট অস্থি ২৩৭, গৃহ শুদ্ধিকরণ ২৩৮, শােকের সময়কাল ২৩৮, শ্রাদ্ধ-অনুষ্ঠান ২৪০, সিতলি সেবা ২৪১, আনুষ্ঠানিক ভাবে অস্থি গঙ্গায় সমর্পণ ২৪২,মৃত্যুর পর আত্মার ধারণা ২৪২

ষষ্ঠ পরিচ্ছেদ

সামাজিক সম্পর্ক ২৪৪পরিবার এবং গ্রাম কর্তা ২৪৪, সমবায় রূপে গ্রাম যখন কাজ করে ২৪৪, দল ২৪৫,সদস্যপদ অর্জন এবং খারিজ হয়ে যাওয়া ২৪৫, সামাজিক পরিকাঠামো ২৪৫, পরিবার২৪৫, বংশানুক্রমিক তালিকা ২৪৮, আত্মীয় কুটুম্বদের সম্বােধনের বা নামের ব্যাখ্যা ২৫১

সপ্তম পরিচ্ছেদ

ধর্মীয় বিশ্বাস এবং অভ্যাস ২৬৩ঐশ্বরিক ধর্মসম্প্রদায় ২৬৩, বিগ্রহ বা মুর্তি ২৬৫, পুজোর আচার-অনুষ্ঠান ২৬৫, ধর্মীয়উৎসব এবং পূজা ২৭০, মেচেনি খেলা ২৭০, মদন কাম ২৭১, কালীপূজা ২৭২,ধরম ঠাকুর পুজা ২৭৩, জগন্নাথ পূজা ২৭৪, গােটসু পুনা ২৭৪, সত্যনারায়ণ পুজা২৭৪, জিতুয়া পুজা ২৭৪, অথাই পাথাই পূজা ২৭৫, কথা ২৭৫, গােরখনাথ পূজা২৭৬, দেবী পূজা ২৭৭, ভান্ডানী পুজা ২৭৮, লখী ডাক ২৭৮, মনসা পূজা ২৭৯,উঠঠান একাদশী ২৮০, ধান কাটা পূজা ২৮০, নয়া খাওয়া ২৮০, বারুণী স্নান ২৮০,শিবরাত্রি ২৮১, ধাম ২৮১, বিসােয়া ২৮২, চড়ক ২৮২, হুদমা ২৮২, তিস্তাবুড়ী ২৮0, সালেশরী ২৮৯, ভদ্রকালী ২৯০, ধাপ চণ্ডী ২৯১, জপ্পেশ ২৯১, মহাকাল২৯৩, পেটকাটি মাও ২৯৩, সিদ্ধেশ্বরী ২৯৪, পুজার গান ৩০৩

অষ্টম পরিচ্ছেদ

আচার অনুষ্ঠান এবং বিশ্বাস ৩১২ভুত ৩১২, প্যাত্তানি ৩১৩, গরবাে ঠাকুরানী ৩১৫, ভুত, কালী, চণ্ডী ৩১৫, মাসান৩১৬, মগন, চন ৩১৭, গঙ্গাসাগর, দখিনা দ্যাও, গােহিলি ৩২০, সুরক্ষা ৩২১, জাদুবিশ্বাস এবং চর্চা ৩২৬, মন্ত্র দিয়ে অসুখ-বিসুখের ভূত তাড়ানাের আচার-অনুষ্ঠান ৩২৯, গ্রামীণ ঔষধ ৩৩৪, ডাইনি ৩৩৫

নবম পরিচ্ছেদ

ধাঁধা- ফাকিলি ছিল্কা ৩৩৬, প্রবাদ (শিলুক: চণক) ৩৪৪

দশম পরিচ্ছেদ

সংগীত এবং সংগীতের বাদ্যযন্ত্র ৩৯১, বিবাহের গান ৩৯৯, সারদা আইন ৪০-ভালবাসার গান ৪০৫, দোতরার গান (প্রেমের গান) ৪০৮, গুলাপী সরীর গান ৪০চোর চুরণীর গান s১১, ডােমনির গান – ধর্মীয় গান ৪২৪, ভােটের গান (১৯৫২ সালে) 

একাদশ পরিচ্ছেদ

দুই প্রতিবেশী মহিলার ঝগড়া ৪৪৬, কোচবিহার এবং জলপাইগুড়ি জেলার কথ্যভাষার স্থানীয় পার্থক্য বােঝানাের জন্য কিছু উদ্ধৃতি ৪৫১

দ্বাদশ পরিচ্ছেদ

রাজবংশীর উপভাষা ৪৫৭

ত্রয়ােদশ পরিচ্ছেদ

শব্দভাণ্ডার (সাধারণ) ৪৮৪নির্দেশিকা ৫০৫

Share on facebook
Share on twitter
Share on whatsapp
Share on email
Categories

One Response

Leave a Reply

Recent Posts

গোরক্ষনাথ কূপ, বাংলাদেশের একমাত্র বেলে পাথরের কূপ ও গোরকূই মন্দির।

‘গোরক্ষনাথ কূপ ও গোরকূই মন্দির’বাংলাদেশের একমাত্র বেলে পাথরের কূপ।কথিত মতে নাথ পন্থিদের গুরু গোরক্ষনাথের জন্মস্থান এখানেই। লিখেছেন – Maroof Hussain Mehmet এটা বাংলাদেশের ঠাকুরগাঁও জেলার

Read More »

আঈ মাটি, আঈ ভাষা সংস্কৃতি – চেনো নিজক। ভাস্বতী রায়

লেখাইয়া- ভাস্বতী রায় হবার পাঞ ৫০০ বছর আগোত মোর পূর্ব পুরুষ কোচ জাতীর মানষি আছিল। মেচ ও হবার পাঞ। ধীমাল, থারু, জালিয়া-ও হবার পাঞ। কিন্তু

Read More »

স্বপ্নাকে হেনস্থা করার রহস্য!

স্বপ্নাকে হেনস্থা করার রহস্য! – by Guddu Roy সোনাজয়ী অ্যাথলেটিক তথা অর্জুন পুরস্কারপ্রাপ্ত স্বপ্নাকে নিয়ে অনেক জল বয়ে গেলো আসমুদ্র হিমাচল পর্যন্ত l হয়তো বা

Read More »

কুচবিহার রাজবংশের সন্তান ৺কুমার গজেন্দ্র নারায়ণ ( জুনিয়র )

।। কুচবিহার রাজবংশের সন্তান ৺কুমার গজেন্দ্র নারায়ণ ( জুনিয়র ) ।। লেখক আবির ঘোষ ভূতপূর্ব দেশীয় রাজ্য কুচবিহারের ১৬ নং মহারাজা হরেন্দ্র নারায়ণ ভূপের (

Read More »
Subscribe to Blog via Email

Enter your email address to subscribe to this blog and receive notifications of new posts by email.

Join 1 other subscriber.