ILP কি আর উত্তরবঙ্গত ILP এর জন্যে পঃবঃ সরকার কি আদৌ চিন্তা করে?

Posted by

Inner Line Permit বা ILP কি?

1. Inner Line Permit হৈল্ একটা ডকুমেন্ট যেটা একজন ভারতীয় নাগরিকক কোনো এক সংরক্ষিত রাজ্যত যাওয়ার আর থাকার অনুমতি দেয় একটা নির্দিষ্ট সমায় পর্যন্ত ।  

2. বর্তমানে উত্তর-পূর্ব ভারতের অরুণাচল প্রদেশ, নাগাল্যান্ড, মনিপুর আর মিজোরাম এই চাইরটা রাজ্যত ILP প্রযোজ্য। এই কয়টা রাজ্যত ব্যারের গেইলে ILP নেওয়া আবশ্যক। 

3. একটা নির্দিষ্ট সমায় সীমা পর্যন্ত থাকির পাইবে বায়রার রাজ্যের নাগরিক। 

4. ব্রিটিশ সরকারের সমায়কাল থাকি এই ILP কনসেপ্ট আসিছে। ইস্টার্ন ফ্রন্টিয়ার রেগুলেশন 1873 সালে ILP ট্রাভেল ডকুমেন্ট চালু করিছিল।

5. আসলে ব্রিটিশ সরকারের উদ্দেশ্য ছিল উমার নিজের স্বার্থে, যাতে ব্রিটিশ ছাড়া অন্য কোনো ভারতীয় ঐ জাগাত ব্যবসা করির না পায় । 

6.  ভারত সরকার 1950 সালত এইটা পরিবর্তন করে। স্বাধীনতার পর বায়রার মানষি থাকি ওটিকার স্থানীয় মানষির স্বার্থ রক্ষার জন্যে এই নিয়মের পরিবর্তন করে। 

7. এলা যে মানষিলা বায়রার বা ন্যাটিভ নোমায় উমার পারমিট নেওয়া খায় ঐজাগাত ভালেদিন থাকি বসবাস করা সত্বেও। পত্তি 6 মাস অন্তর উমারলার রিনিউ করা খায়।

কায় ILP ইস্যু করে?

রাজ্যসরকার ILP ইস্যু করে। এইটার জন্যে অনলাইন আবেদন করা খায় অথবা সরকারি অফিস থাকি পাওয়া যায়। ILP কার্ড এর ভিতরাত ট্রাভেল তারিখ আর রাজ্যর যে জাগাত ব্যারেবার যাইবেন সেই জাগার নাম ল্যাখা থাকে। 

ILP আর CAB

যে রাজ্যলা ILP এর ভিতরা CAB (Citizenship Amendment Bill) ওটি প্রযোজ্য হৈবেনা। যায় CAB এর সুফল পাইবে তায় ভারতীয় নাগরিক হৈবে কিন্তুক এই চাইর রাজ্যত থাকির বা সেটল হবার পাইবেনা। অরুণাচল আর নাগাল্যান্ডত অবৈধ অনুপ্রবেশকারী নাই বা অবৈধ অনুপ্রবেশকারীর প্রভাব নাই । কিন্তুক মিজোরামের কিছুটা বর্ডার বাংলাদেশের সাথত নাগানাগি। আসাম, ত্রিপুরা, মেঘালয় আর উত্তরবঙ্গর জেলাগুলা সবথাকি বেশী অবৈধ অনুপ্রবেশকারী দ্বারা প্রভাবিত। 

Facebook Comments

Leave a Reply / Comment / Feedback