Aboriginal – Explore History, Language and Culture

অণুগল্প : “এক বাউদীয়ার কাহানি” – রোহিত বর্মন

এক বাউদীয়ার কাহানি

লেখাইয়া: রোহিত বর্মন

বাউদীয়া কথা খান হুইল রাজবংশী মানষিলার এখান প্রচলিত কথা। এই বাউদীয়া কথার অর্থ হুইল যায় যায় কাম কামাই না করিয়া সারাদিন ঘুরিয়া বেড়ায়, ওমাকে বাউদীয়া কয় ।

সুশীল নাম তার করে না কোন কাম। সাকাল হুলে বিড়ায় বাড়ি থাকি, আইতোত আইসে ফিড়ি বাড়ি। বাপ কয় হায় রে সুশীল এমন করি বেড়ালে হুইবে কিতা তুই ক বাউ। সুশীলের কথা তোমরা না মোক এমনেও বাউদীয়া কন সেমনেও কন বাউদীয়া মুই কামাই করিম কেনে তা। সুশীলের কথা শুনিয়া বাপের মাথা গেইল নড়িয়া। 

হায় রে সুশীল তোক মায়াও না নাগে রে তোর বাপ টা বুড়া হয়া গেইল আর বুড়া বাপ টা মাঠত করে কামাই, আর তুই সারাদিন আতি এংকরি বেড়াইস বাউদামি করি ঘুরি। বাপে মাওয়ে বুদ্ধি করিল সুশীল বাউদীয়ার নাগাইবে এবার বিয়াও। সুশীল আজি যাবু না কোনটে রে, তোর আজি দেখা দেখি, কইন্যার বাড়ি থাকি আসিবে মানষি বোল যাবু না কোনটে। আচ্ছা বাবু তোমার নাম কি? মোর নাম সুশীল বাউদীয়া। কইন্যার বাপ চমকি উঠিল তোমা সচায় কিতা বাউদীয়া! হ্যাঁ বায় হ্যাঁ মুই সচায় বাউদীয়া বিশ্বাস না হয়। তাইলে বাপোই মুই আর তোমাক বেটি দিনু না। তোমরা ওকঠান ছাওয়া। বাউদীয়ার বিয়াও আর হুইল না। এবার বাউদীয়া নিজে বিড়াইল ছাওয়া দেখির, মাঈ তোমার নাম কি ‘ফুলমতী কুতুরি’।তোমার বাপের নাম, ‘মহেশ হালুয়া’। কিরে বাউদীয়া চ্যাংরি পছন্দ হইছে তোর, হ্যাঁ। আরে ওঠা চ্যাংরি না কুতুরি রে কাম কামাই কিছুই করির পায় না, চলিবে ঢক তো আছে। বিয়াও ঠিক ফুলতি কুতুরি আর সুশীল বাউদীয়ার। চারো পাশে হইহই জইজই। বিয়াও হুইল জাগ জমক করি, সগায় খুশি। বিয়ার কয়দিন পর বাউদীয়া ও না করে কামাই আর কুতুরি ও না করে কামাই, বাউদীয়া মনে মনে ভাবে এবার কেমন করি সংসার জমাই। বাউদীয়া আর কুতুরির কৃত্তি দেখি টারির মানষি হাসে খালি গিস্শি।বাউদীয়া আর কুতুরিক গোয়ায় কায় বসি, এংকরি চলিবে আর কতকাল ধরি। হায়রে বাউদীয়া এবার কি হুইবে তোর, মাইয়াক কায় খোয়াইবে তোর! 

Share..

Share on twitter
Share on email
Share on whatsapp
Share on facebook
Categories

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Recent Posts

ভিয়েতনামের প্রাচীন হিন্দু চাম বর্মন রাজাদের ইতিহাস।

খ্রিষ্টীয় দ্বিতীয় শতকে ভিয়েতনামের পূর্ব উপকূলে যে হিন্দু রাজ্য প্রতিষ্ঠা হয়েছিল এবং পরবর্তীকালে সমৃদ্ধশালী হয়েছিল তার রাজধানী হল চম্পা (Champa)। চম্পা সম্ভবত এই রাজ্যটির একটি

Read More »

কেন তাঁরা ভাষার এক নাম নিয়ে সংবেদনশীল নয়? কেন দ্বিচারিতা? 

আজকে সাধারণ কোচ রাজবংশী কামতাপুরী মানুষেরা অধীর আগ্রহে আছে যাতে তাদের মাওয়ের ভাষা অর্থাৎ মাতৃভাষাকে সরকার স্বীকৃতি দেয়, তাদের ছেলে মেয়েরা যাতে প্রাথমিক স্তরে মাতৃভাষায়

Read More »

কেন শুধু রাজবংশী না বলে কোচ রাজবংশী বলা হয়। ঐতিহাসিক দলিল।

রাজবংশী জাতির ইতিহাস : ঐতিহাসিক দলিল By Mrinmay Barman কামরূপ অঞ্চলের রাজবংশী জাতির ইতিহাস নিয়ে অনেক লোক কথা , কল্পনা তত্ব প্রচলিত । সেই সঙ্গে

Read More »

Koch - Rajbanshi - Kamtapuri

কোচবিহারের ঐতিহ্য – সাগর দিঘি 1807

সাগর দিঘি – কোচবিহার 1807 সালে সাগর দিঘির খনন কার্য শুরু হয়। মহারাজা হরেন্দ্রনারায়ণের নির্দেশে এই দিঘির খনন কার্য সূচনা হয়। ক্যাম্বলের রিপোর্ট অনুযায়ী এই

Read More »

কর্ণীকরণ (পূজা ?) কর্ণী গান: কণেক আলোচনা ।

ভূমিকা/ভনিতা: আগিলা দিনোৎ যেলা চিকিৎসা বিজ্ঞান হায় দুনিয়াৎ উয়ার জাল নাই ছড়ায় সেলাও মান্সি বা পত্তিতা জাতি/ট্রাইব/কম্ব নিজের মোতন করি রোগ ব্যাদির হাত থাকি বাচিবার

Read More »

Literature & History (English)

Tour & Travel

Author: Vivekananda Sarkar

Author: Vivekananda Sarkar

Dairy Technologist, Microbiologist
Special interest to explore History, Language and Culture। Koch-Rajbanshi-Kamtapur

Search the Business Directory