রাজধানী কামতাপুরের প্রধান চাইরটা দুয়োর, শিলখুরি আরো ভাইল্যা তৈথ্য। 

Posted by

কামতা রাজপাটক কেন্দ্র করি উত্তর পশ্চিম আর উত্তর পূবে দুইটা দূর্গ বা বড় টাওয়ার ছিল। উত্তর, দক্ষিণ আর পশ্চিম পাকে চাইরটা বড় বড় দুয়োর ছিল। এই চাইরটা দুয়োরের নাম হৈল্ হোকো দুয়োর, শিল দুয়োর, বাঘ দুয়োর, আর জয় দুয়োর। তাছাড়াও সন্ন্যাসী দুয়োর ছিল পশ্চিমপাকে।

হোকো দুয়োর

উত্তরপাকের দুয়োর হৈল্ হোকো দুয়োর। হোকো দুয়োর ইট আর পাথর দিয়া বানানো হৈচিল। 1900 সাল নাগাদ এই হোকো দুয়োরের অস্তিত্ব ভাল্ অবস্থাত থাকিলেও এলা কেমন আছে জানার বিষয়। 

শিল দুয়োর

দক্ষিণ পাকের বড় দুয়োরের নাম হৈল্ শিল দুয়োর। কামতাপুরী / রাজবংশী ভাষাত শিল মানে হৈল্ ইংরাজীত stone। শিল কাটি ইংরাজী “S” কার্ভ এর মতন বানা হৈচিল এই শিল দুয়োর। শিল দুয়োর ছিল কামতাপুর রাজধানীত ঢোকার প্রধান দুয়োর। এই দুয়োরের অংশবিশেষ 100 বছর আগত থাকিলেও এলা খুজি পাওয়া বড় দায়। মাটি খোরাখুরি করিলে পাওয়াও যাবার পায়। গ্রানাইট শিলের বড় বড় টুকরা একসমায় ছিল। কিছু শিলের অংশ বিশেষ আস্তকে ছিল যা দেখি বোঝা গেইছে যে শিল দুয়োর থাকি রংপুরের এমনকি ঘোড়াঘাটের ঘাটা পর্যন্ত বোঝা গেচিল। এই ঘোড়াঘাট ছিল কামরুপ কামতা রাজ্যের দক্ষিণ সীমানা।   

Different gates/ doors of Kamtapur Capital

বাঘ দুয়োর

রাজধানীর  বা রাজপাটের পশ্চিমপাকে দুইটা গেট ছিল, একেবারের দক্ষিণপাকের মোটামুটি 2 মাইল দূরত (সিঙিমারী নদী পার করি) যে দুয়োর ছিল তার নাম বাঘ (tiger) দুয়োর । দুয়োর বা গেট এর ঊপরা বাঘের মূর্তি ছিল বুলি বাঘ দুয়োর নাম। 100 বছর আগের কতা, ঐ সমায় ঐ গেটত বাঘের মূর্তিক মানসি পূজা অচর্না করছিল।রাজপাট হাতে জল্পেশের মন্দির যাওয়ার ঘাটা বাঘ দুয়োর (tiger gate) দিয়া ছিল। এই ঘাটা খুব চওড়া ছিল একসমায়। বর্তমান দিনহাটা হাতে মেখলিগন্জ যাওয়ার রাস্তাও এই রাস্তার উপরায় হৈচিল। রাজা জল্পেশ্বর জল্পেশের শিব মন্দির বানাইলেও পরবর্তীতে রাজা কান্তেশ্বর মন্দিরটাক ভাল্ করি বানায়। পরবর্তীতে রাজা প্রাননারায়ণ আর রাজা মোদনারায়ণও জল্পেশের মন্দিরক রক্ষণাবেক্ষণ করে।

বাঘ দুয়োরের ঠিক উত্তরপাকে হৈল্ সন্ন্যাসী দুয়োর (Sanyasi gate) ।

জয় দুয়োর 

রাজপাট হাতে উত্তর-পশ্চিমপাকে মোটামুটি 2 মাইল দূরত জয় দুয়োর ছিল (victory gate) । 

রাজপাট

চাইরোপাকে (পূবপাকে অবশ্য কোনো গেটের নাম পাওয়া যায়নাই) মোটামুটি 2-3 মাইলের মধ্যে যে দুয়োরলা ছিল তার মোটামুটি মাঝামাঝি জাগাত ছিল রাজপাট যা এলাও আছে ভাঙাচোরা হয়া। রাজপাটের যে দেওয়াল ছিল তা হৈল্ ডাবল রো (double row) বিশিষ্ট।ভিতরাপাকের দেওয়াল ছিল পাইটকার আর বায়রার পাকের দেওয়াল মাটি দিয়া। এই দেওয়ালের ভিতরাতে সগার ছোটো ছোটো কক্ষ (room) ছিল। এই কক্ষলা ছোটো ছোটো দেওয়ালে ভাগ করা ছিল। যেমন জেনানা বা মায়ালোকলার কক্ষ, ঠাকুরঘর, অফিসঘর এইনাকান আরকি। 

টাকসালও ছিল এই রাজপাটের ভিতরা। রাজপাটের ভিতরা দক্ষিণ পূব কোনাত ছিল টাকসাল আর ট্রেজারী অফিস। “কোদালধোয়া ডিগি” / Kodaldhoya digi ছিল রাজপাটের দক্ষিণপাকের দেওয়ালের বায়রাত। উজির বা মন্ত্রীর বাড়ি ছিল রাজপাট থাকি মোটামুটি 1 মাইল উত্তর পূবে।

শীতলবাস

গরমকালের জন্যে রাজার আলদা বাসস্থান ছিল, তার নাম “শীতলবাস”। শীতলবাস ছিল রাজধানীর উত্তরে যেটিখোনা একটা বিশাল আকারের শিলের খুরি ছিল (শিলখুরি বা shilkhuri) । ঐ শিলের খুরিত রাজা গরমের দিনত গাও ধুইচিল। কামতাপুরী / রাজবংশী ভাষাত “খুরি” মানে ইংরাজীত bowl. গোসানীমারি / Gosanimari হাতে উত্তরপাকে গেইলে শীতলবাস নামে এখান গেরাম আছে। আর ঐ শিলখুরি এলাও হয়ত আছে ঐ জাগাত। মোটামুটি 100 বছর আগত কিন্তক ছিল ঐ শিলখুরি। 

ভোনাথ ডিগি

ভোনাথ ডিগি বাঘ দুয়োরের নিকটে ছিল বা এলাও থাকিলে থাকির পায়। ডিগির পাশতে একটা শিব মন্দির ছিল। পরে অবশ্য মোচোরমান মেলেটারিলা নাকি ওটি ক্যাম্প বানাইচিল। এই ভোনাথ ডিগির কাছতে একটা নাকি পুরানা বিল্ডিং ছিল যাক কওয়া হৈচে ভুল্কাভুল্কি। ভুল্কাভুল্কি মানে নুকানুকি, (play bo-peep) রাজপ্রাসাদের মায়ালোকলা বোলে ঐ ডিগিত গাও ধুবার পরে নুকানুকি খেলাইচিল। 

বড়বাংলো

বড়বাংলো হৈল্ পাবলিক অফিস যা দক্ষিণপাকের যে দুয়োর ছিল তার বায়রাত ছিল। এই হৈল্ মোটামুটি 100 – 125 বছর আগেকার কামতাপুর রাজপাট (Kamtapur Rajpat), রাজধানী, ঘাটা, গড় আর বিভিন্ন দুয়োরের বিবরণ। যে নামলা দেওয়া আছে এটি, ঐ জাগাগুলাত বা ভগ্নাবশেষগুলাত কাংও যদি যায়া থাকেন তালে কমেন্টস করি জানে দেন। আর যায় যায় জান নাই তায় একবার দেখি আইসেন। 

Source: The Coochbehar State and Its Land Revenue Settlements, H.N. Chowdhury, 1903

Facebook Comments

Leave a Reply / Comment / Feedback