কমপিউটর বিশেষজ্ঞ না হয়েও ওয়েবসাইট বানিয়ে সহজে ইনকাম করার উপায়।

আপনি কি নতুন ওয়েবসাইট (website) বানিয়ে সেই ওয়েবসাইট থেকে সহজে ইনকাম করতে চান? অবশ্যই ইনকাম করতে পারবেন। কিন্ত তার আগে অনেক কিছু বিষয়ে ধ্যান দিতে হবে। প্রথমত আপনাকে ঠিক করতে হবে আপনি কোন বিষয়ের উপর ওয়েবসাইট বানাবেন এবং তাতে blog post করবেন। সেই নামটা আপনাকে এমন ভাবে ঠিক করতে হবে যাতে গুগল (google) এ যখন users রা search করবে সহজেই চলে আসে। Unique নাম এবং আপনার বিষয়ের সাথে সম্পর্কিত এইরকম কিছু একটা নাম আপনাকে বেছে নিয়ে ওয়েবসাইট এর domain name (ডোমেইন নাম) দিতে হবে।

আপনি যদি software বিশেষজ্ঞ হন তাহলে তা সহজেই করতে পারবেন বা ব্যাপারটা সহজেই বুঝতে পারবেন। কিন্ত আপনি যদি সাধারন লেখক হন তাহলে আপনার কাছে প্রথম প্রথম অসুবিধা হলেও কয়েকদিনের মধ্যে তা বুঝে যাবেন।আপনাকে website বানানোর জন্য প্রথমে যেটা করতে হবে তা হল domain name  ঠিক করে তা hosting company থেকে কিনতে হবে। আপনি hosting company থেকে domain registration ও hosting server দুটোই কিনতে পারেন অথবা  কোনো এক company থেকে domain registration করালেন ও অন্য এক company থেকে hosting server কিনলেন।wordpress.com পৃথিবীর অন্যতম বিখ্যাত company, website বানানোর জন্য। আপনাকে বেশী কিছু টেকনিক্যাল নলেজ জানার দরকার নেই। আপনি wordpress এর বিভিন্ন plan গুলো দেখে কিনে নিতে পারেন। wordpress domain ও hosting দুটোই দেয়। তবে তার ফিচার বিভিন্ন plan অনুযায়ী বিভিন্ন। আপনাকে শুধু অল্প একটু computer knowledge জানলেই হবে বাকী ওরাই সবকিছু করে দেবে। আপনি শুধু আপনার content লিখে যাবেন আর post publish করবেন।অন্যান্য hosting company গুলির মধ্যে আছেgodaddy.com, hostgator.com, siteground.com, bluehost.com, dreamhost.com, hostinger.com, wpengine.com, ইত্যাদি ।আপনি  যখনই কোনো server আর domain কিনবেন আপনাকে control panel দিয়ে দেবে এবার আপনি wordpress, elementor, joomla ইত্যাদি website page বানানোর platform দিয়ে আপনার নিজের মতো করে website বানিয়ে নিতে পারবেন।

wordpress platform install করলে অনেক plugin option পাওয়া যায়, themeও পাবেন।এইভাবে website এর page বানানোর শেখার পর আপনাকে about, contact, privacy policy, user agreement page বানানো আবশ্যক যা আপনার website এর সম্পর্কে তথ্য প্রদান করে। কারন আপনি যখনই google adsense apply করতে যাবেন google আপনার website screening করবে বিষদ ভাবে। যদি আপনার website এ এইসব তথ্য না থাকে তাহলে google আপনাকে adsense approval দেবেনা। আপনি website এ google এর  ad দিতে পারবেন না। google analytic হল এমন একটি ফিচার যা দেখে আপনি বুঝতে পারবেন কত visitor আপনার সাইট এ ভিজিট করছে এবং আপনি real time তা দেখতে পারবেন। google analytic free তে উপলব্ধ। SEO (search engine optimisation) হল গুরুত্বপূর্ণ বিষয় google search এ ranking করার জন্য। ধরুন google এ গিয়ে কেউ কোনো একটা word দিয়ে (say rainy day poem) search করলো। এবার যদি আপনি আপনার website এর কোনো blog post এ rainy day নিয়ে কবিতা লিখে post করেছেন তাহলে আপনার লেখা কবিতাটি সবার উপরে দেখাবে আর visitor আপনার website এ প্রবেশ করবে যদি আপনি কতগুলি বিষয় নজর রাখেন। তারমধ্যে একটি হল key word আর দ্বিতীয়ত হল tag. SEO plugin এই ব্যাপারটা সহজে করে দেয়। আপনাকেও manually কিছু করতে হয়।


যত blog post করতে থাকবেন তত আপনার website google search এ visible হবে আর তত visitor বাড়বে। আপনি social media তেও share করতে পারেন। এবার আপনার adsense approval থাকলে adsense code আপনার website এ put করবেন, automatically google ad আপনার website এ চলে আসবে। ঐ ad এর উপর যদি visitor click করে তাহলে আপনার income হবে। আপনি ভুলেও আপনার ad এ click করতে যাবেন না বা কাউকে বলবেন না click করার জন্য, google এই ব্যাপারে মারাত্মক strict, আপনার approval ban করে দেবে, আপনি কখনোই আর approval পাবেন না। মনে রাখবেন google আপনার থেকে বেশী smart.Website বানিয়ে blog post করার সঙ্গে সঙ্গেই আপনি বেশী বেশী  income করার চিন্তা করবেন না। একটু ধৈর্য্য ধরতে হবে। ভালো ভালো content লিখে যান, link দিন, key word, tag দিন।

Facebook Comments

Leave a Reply / Comment / Feedback