উত্তরপূর্ব ভারত এর 7 টি ভুতুড়ে জায়গা। Haunted Place

VSarkar
haunted northeast

 রোমহর্ষক ভুতুড়ে জায়গা - উত্তরপূর্ব ভারত

উত্তরপূর্ব ভারতকে প্রায়ই ভারতের অপ্রচলিত স্বর্গ বলা হয় এর শান্ত স্নিগ্ধতা আর প্রাকৃতিক সৌন্দর্যের মনোমুগ্ধকর তথা মায়াবী পরিবেশের জন্য। স্বভাবের সাথে সান্নিধ্যের পাশাপাশি এর উত্তাল অতীত পর্যটককে টানে এর প্যারানর্মাল হটস্পটগুলিকে আশ্রয় করে। অতিপ্রাকৃত  লোকেদের জন্য এটি একটি আকর্ষণীয় গন্তব্য। উত্তরপূর্ব ভারতের সর্বাধিক ভুতুড়ে জায়গাগুলির মধ্যে 7 টি  ভুতুড়ে জায়গা অবশ্যই ভ্রমণ করুন।

7 Haunted place of Northeast India

মায়ং গ্রাম‘ভারতের ব্ল্যাক ম্যাজিক রাজধানী’

মায়ং গ্রাম ‘ভারতের ব্ল্যাক ম্যাজিক রাজধানী’ নামেও পরিচিত। এই গ্রামটি কালো জাদু রীতিনীতি পরিচালনা করার ঐতিহ্যের জন্য জনপ্রিয়। কথিত আছে যে এই গ্রামে এমন জাদুগর আছে যারা কালো জাদু ব্যবহার করে মানুষকে প্রাণীতে রূপান্তরিত করার ক্ষমতা রাখে।  কালো জাদু দ্বারা সমস্যা এবং সমস্যার মুখোমুখি হওয়া লোকেরা নিরাময় করতে এখানে আসেন। (See details below)

mayong hill
Mayang Hill (Collected)

মিজোরামের সর্বাধিক ভুতুড়ে রাস্তা – কানপুই রোড

kawnpaui village

kawnpui hilli road
Kawnpui Hilly Road

কাওনপুই ডাই নামে স্থানীয়ভাবে পরিচিত কাওনপুই রাস্তাটি রাজধানী শহর আইজল থেকে কিছুটা দূরে কাওনপুই শহরের উপকণ্ঠে অবস্থিত একটি ব্রিটিশ যুগের রাস্তা। এই সরু পাহাড়ী রাস্তাটি কাওনপুই শহর আইজল শহরের সাথে সংযুক্ত করে এবং মিজোরামের সর্বাধিক ভয়াবহ রাস্তা নামে পরিচিত। 1981 সালের জুলাইয়ের বাস দুর্ঘটনাটি সবচেয়ে বিপর্যয়কর দুর্ঘটনা, যার ফলে ৩৪ জন মারা গিয়েছিল, এরপরেই ঘটেছিল সব ধরণের যানবাহন জড়িত বহু মর্মান্তিক দুর্ঘটনা। জায়গাটি অলৌকিক নানা ঘটনার সাথে জড়িত এবং যাত্রীরা বিশেষত রাতে একা এই রুটটি এড়াতে চেষ্টা করে। 1981 এর বাস দুর্ঘটনার যারা শিকার তাদের নাম লেখা একটি স্মৃতিসৌধ দুর্ঘটনার জায়গায় দেখা যায়। সেখানে মারা যাওয়া সমস্ত লোককে স্মরণ করে অন্যান্য ছোট ছোট স্মৃতিচিহ্নগুলিও হাইওয়েতে বিভিন্ন জায়গায় দেখা যায়।

ভ্রমণকারীরা প্রায়শই লোকজনকে তাদের কাছ থেকে দূরে থেকে দেখে এবং মনে করে যে তারা ঝাকুনি দেওয়ার চেষ্টা করছেন তবে কাছে গেলে অদৃশ্য হয়ে যায়। হাইওয়ে দিয়ে গাড়ি চালানোর সময় অনেক বাস চালক সমস্ত ধরণের শব্দ শুনতে পান যাত্রীবিহীন অবস্থায়। কিছু লোক এই অতৃপ্ত প্রেতকে কেবল অনুধাবন করতে পেরেছিল যে তারা বন্ধুত্বপূর্ণ হওয়ার পরে ভুত যাত্রী বহন করছে যা অবশ্যই ভয়াবহ হতে পারে। সমস্ত সমাধিস্তম্ভের সাথে রাস্তাটির চারপাশে ঘন পাহাড়ি জঙ্গলময় পরিবেশ কোনও অতিরিক্ত বিশেষ প্রভাবের প্রয়োজন ছাড়াই একপ্রকার শিহরণ সৃষ্টি করে।


অরুণাচল প্রদেশের সিএম বাংলো 

CM Bunglow – Arunachal Pradesh
CM Bunglow – Arunachal Pradesh (Collected)

অরুনাচলের রাজধানী ইটানগরে অরুণাচলের সিএম বাংলো দুর্ভাগ্যজনক ঘটনার জন্য কুখ্যাত, যা বছরের পর বছর ধরে তার ঘটেছিল এবং তাকে ভুতুড়ে মনে করা হচ্ছে বলে গুঞ্জন রয়েছে। মুখ্যমন্ত্রী দোর্জি খান্দু সর্বপ্রথম এই ভবনটি দখল করেছিলেন এবং হেলিকপ্টার দুর্ঘটনায় তিনি মারা যান। তার উত্তরসূরি জারবম গামলিন যিনি কেবল ছয় মাসের জন্য পদে ছিলেন, তিনি পদত্যাগের পরপরই মারা যান। পরবর্তী কর্মচারী নবম টুকিও রাজনৈতিক অস্থিরতায় সমস্যায় পড়েছিলেন এবং রাজ্য বিধানসভা কর্তৃক রাষ্ট্রপতির শাসনকে প্ররোচিত করে তাকে পদ থেকে সরানো হয়েছিল। রাষ্ট্রপতি শাসনের পর কালিকো পুল প্রথম মুখ্যমন্ত্রী ছিলেন যিনি ফেব্রুয়ারী 2016 তে বাংলোটি পুনরায় দখল করেছিলেন। অরুণাচল রাজ্য বিধানসভায় অনেক রাজনৈতিক কোন্দলের কারণে শেষ পর্যন্ত জুলাই 2016 তে তাকেও পদত্যাগ করতে বাধ্য করা হয়েছিল। 2016 এর 9 আগষ্টে একটি সুইসাইড নোট সহ পুলের লাশ ঝুলন্ত অবস্থায় পাওয়া গিয়েছিল বাংলোর একটি রুমে। বাংলোর এক কর্মীরও দুমাস পরে ঝুলন্ত লাশ পাওয়া যায়। 

বাংলোটির কর্মচারীরা মধ্যরাতে অকারণে শোরগোল আর অ্যালার্মের শব্দ শুনতে পেতেন যা তারা ভুতুড়ে বলে মনে করেছেন। পরিস্থিতি এতটাই খারাপ হয়েছে যে অরুণাচল প্রদেশ সরকার 2017  সালে বাংলোকে একটি গেস্ট হাউসে পরিনত করার সিদ্ধান্ত নিয়েছে। 


থাংজিং পার্বত্য মণিপুর

thanjing village
Thangjing village (Collected)

থাংজিং হ’ল মধ্য মণিপুরের বিখ্যাত শহর মাইরাং-এর নিকটবর্তী এক মহিমান্বিত শিখর। এটি সানামাহী পন্থী মণিপুরীদের অন্যতম গুরুত্বপূর্ণ পাহাড়, এটি থাংজিং দেবতার বাসস্থান বলে বিশ্বাস করা হয়। এই পর্বতটি সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় 2000 মিটার উপরে এবং ইম্ফল উপত্যকা এবং লোকটাক হ্রদের কিছু দর্শনীয় দৃশ্য এখান থেকে উপভোগ করা যায়। 

থাংজিং হ’ল বার্ষিক তীর্থযাত্রার স্থান যা “থাংজিং চিং কাবা” নামে পরিচিত যেখানে হাজার হাজার মানুষ দেবতার কাছ থেকে আশীর্বাদ চেয়ে পাহাড়ের চূড়ায় যাত্রা করে। এর পবিত্র অবস্থানের কারণে এই পর্বতটি জনগণের থেকে বিচ্ছিন্ন করে রাখা হয়েছে, যাতে আত্মারা এখানে অবাধ বিচরণ করে। তীর্থযাত্রীদের কাছ থেকে প্যারানর্মাল অভিজ্ঞতার অনেক খবর পাওয়া গেছে এই পর্বতে। কেউ কেউ এই পর্বতে তোলা ছবিতে ভুতুড়ে চিত্রের সংশ্লেষের কথা জানিয়েছেন, আবার কেউ কেউ গিরিখাতে পড়ে যাওয়ার কথা বলেছেন। আপনি যদি এই জায়গাটি পরীক্ষা করে দেখতে চান এবং এমনকি নিজের জন্য রোমাঞ্চের অভিজ্ঞতাও দেখতে চান, তবে সবচেয়ে ভাল উপায় হ’ল ‘থাংজিং চিং কাবা’ সমাবেশে অংশ নেওয়া। প্রতি বছর মার্চ মাসে তীর্থযাত্রা করা হয় এখানে।


সুন্দরবাড়ি কবরস্থান, গুয়াহাটি

সুন্দরবাড়ি কবরস্থান
Cemetry (Collected)

দর্শনার্থীরা এই কবরস্থানে ও তার আশেপাশে আলৌকিক ক্রিয়াকলাপ অনুভব করেছেন। স্থানীয়রা মধ্যরাতের পরে ভৌতিক ছায়া এবং বিদঘুটে শব্দ শোনার কথা জানিয়েছে। কিছু লোক এই কবরস্থানে গিয়ে অসুস্থ হওয়ার বিষয়েও অভিযোগ করেছেন।


জাতিংগা, ডিমা হাসাও- পাখির জন্য আত্মহত্যা গ্রাম


আসামের বিচ্ছিন্ন ডিমা হাসাও জেলার প্রায় 3000 জন বাসিন্দার একটি ছোট খাসি-জৈন্তিয়া শহর জাতিংগা। এটি একটি শান্ত, শান্তিপূর্ণ শহর যার চারদিকে সবুজ বেষ্টিত। কিন্তু প্রতিবছর বর্ষার শেষে পাখির এক অদ্ভুত আত্মহত্যার ঘটনা স্থানীয় মানুষ এবং পাখি বিশেষজ্ঞ সবাইকে বেশ স্তম্ভিত করে। সেপ্টেম্বর বা অক্টোবরের কোনো এক অমাবশ্যার রাতে, জাতিংগায় প্রচুর প্রজাতির পাখি হঠাৎ বিরক্ত হয়ে পড়ে। ঝাঁকে ঝাঁকে পাখি অন্ধকারে উড়ে বেড়ায় এবং তারা যে কোনও আলোক উৎস খুঁজে পেতে পারে এমন তার দিকে উড়ে যায় এবং গাছের সাথে সংঘর্ষে মারা যায়।

যদিও বেশ কয়েকটি তত্ত্বের প্রস্তাব উঠে এসেছে, তবে এই অঞ্চলটির পাখির মধ্যে কেন এই আত্মঘাতী হওয়ার উন্মত্ততা ঘটেছে তা সম্পর্কে কেউ নিশ্চিত নয় , এই ঘটনার জন্য কোনও চূড়ান্ত বৈজ্ঞানিক ব্যাখ্যা পাওয়া যায়নি। কিছু বিশেষজ্ঞ এই ঘটনার কারণ হিসাবে পর্বত থেকে উচ্চ-গতির বাতাসের পরামর্শ দিয়েছিলেন, তবে অনেকের মতে, ঘটনাটি বাতাস বা বিজ্ঞানের সাথে খুব একটা সম্পর্কিত নয়। কেউ কেউ বলে যে বিংশ শতাব্দীর গোড়ার দিকে কালা যাদু অনুশীলনের জন্য মৃত্যুদণ্ড প্রাপ্ত তিন মহিলার আত্মারা পাখিদের মৃত্যুর দিকে চালিত করছে। জনশ্রুতি অনুসারে, যে নাগারা প্রথমে জাতিংগায় স্থায়ীভাবে বসতি স্থাপন করেছিলেন, কিন্তু এই ঘটনা প্রত্যক্ষ করার পরে তাদের এই এই জাগাকে অভিসপ্ত মনে হয়েছিল এবং স্থানটি চিরতরে ত্যাগ করেছিলেন।


বাবা হরভজন সিংহের মাজার, নাথুলা, সিকিম

baba mandir
Baba Harbhajan Singh,s Shrine (Collected)

22 বছর বয়সে সিপাহী হরভজন সিং 1960 সালের চীন-ভারত যুদ্ধের সময় সিকিমের নাথুলা পাসে যুদ্ধের শিকার হয়েছিলেন। হরভজন সিংহ একটি বরফের স্তুপে চাপা পড়ে গিয়েছিল যখন একটি দুর্গম ফাঁড়িতে মাল সরবরাহকারী খচ্চরের পালের নেতৃত্ব দিয়েছিল। তিন দিন তল্লাশির পরে তার দেহাবশেষ পাওয়া যায়। পরবর্তীকালে তাঁর মরদেহ পুরো সামরিক সম্মান দিয়ে দাহ করা হয়েছিল। সেনাবাহিনীর জনশ্রুতি অনুসারে হরভজনের আত্মা কখনও তাঁর কর্তব্য থেকে বিরত থাকেনি এবং আজ অবধি ও সীমান্ত রক্ষা করে চলেছে। তারা আরও দাবি করেছে যে প্রয়াত হরভজন সিংহ অনুসন্ধান দলকে তার মৃতদেহ খুঁজে পেতে সহায়তা করেছিলেন। এক স্বপ্নাদেশের মাধ্যমে, তিনি তাঁর এক সহকর্মীকে তাঁর স্মৃতিতে একটি মন্দির নির্মাণ ও রক্ষণাবেক্ষণের নির্দেশ দিয়েছিলেন।

কিছু ভারতীয় সেনা বিশ্বাস করে যে ভারত ও চীনের মধ্যে যুদ্ধের ঘটনা ঘটলে তিনি ভারতীয় সৈন্যদের কমপক্ষে তিন দিন আগে আক্রমণ সম্পর্কে সতর্ক করবেন। কথিত আছে যে কোনও সেনা কর্মকর্তা যদি পরিচ্ছন্ন ও নিয়মানুবর্তিতা পোষাক  পরিধান না করে তাকে হরভজন সিংয়ের আত্মা দ্বারা চড় মারার শাস্তি দেওয়া হয়। স্থানীয়দের মতে, হরভজন সিংয়ের ইউনিফর্মটি যা প্রদর্শিত থাকে তা কারও কাছ থেকে পরিষ্কার করার প্রয়োজন হয় না কারণ এটি আপনাআপনি পরিষ্কার হয়ে যায়।

মায়ং সম্পর্কে  কিছু তথ্য / About Mayong village

( Courtesy: Paranormal Society BD)

মায়ং কালা জাদু ভূমি নামে পরিচিত। হিং টিং ছট বা খুল যা সিমসিম এই মন্ত্রগুলো ভাবলেই কেমন যেন গায়ে কাঁটা দিয়ে ওঠে। সেখানে চোখের সামনে যদি মানুষ অদৃশ্য হয়ে যায় বা হিংস্র বাঘ এসে কুকুরের মতো আপনার পায়ে লুটোপুটি খায়, তা হলে কেমন লাগবে বলুন তো। শুনতে গাঁজাখুরি মনে হলেও এমনটা হয় অসমের মায়ং গ্রামে। গুয়াহাটি থেকে মাত্র ৪০ কিমি দূরে এই ছোট্ট গ্রাম। পোবিটরা অরণ্যের কাছেই মায়ং গ্রামের নামকরণই বলে দেয় এই জায়গার বিশেষত্ব। মায়ং শব্দটি এসেছে ‘মায়া’ থেকে, অর্থাত্ ইলিউশন। আর তাই মায়ং ভারতের ‘ম্যাজিকাল ক্যাপিটাল’ নামেই পরিচিত। ডাইনিবিদ্যা, তন্ত্রসাধনা, ব্ল্যাক ম্যাজিকের লম্বা ইতিহাস আছে মায়ং-এ। শোনা যায় আগেকার দিনে বাচ্চাদের ছোট থেকেই জাদুবিদ্য শেখানো হত। পাতা থেকে মাছ বা দুষ্টু লোককে জন্তুতে পরিণত করার ঘটনা অবাস্তব শোনালেও মায়ং-এ তা ছিল রীতিমতো বাস্তব। এমনকী দুরারোগ্য অসুখও সেরে যেতে কয়েকটামাত্র মন্ত্রেই। এখন অবশ্য এই রীতির তেমন প্রচলন নেই। বয়স্ক মানুষরাই একমাত্র এই ধারা বজায় রেখেছেন। তবে কীভাবে এই গ্রামে শুরু হল ম্যাজিক ক্রাফ্ট তাই নিয়ে জল্পনার শেষ নেই।

শোনা যায় বহু বছর আগে নেপাল থেকে এক রাজা ব্রহ্মপুত্র উপত্যকায় প্রথম ম্যাজিকাল এলিমেন্ট নিয়ে আাসেন। ছোট একটি রাজ্য স্থাপন করেন এবং বরহামায়ং-য় শুরু হয় তন্ত্রসাধনা। সেই থেকেই মায়ং গ্রামে তন্ত্রমন্ত্রের সুত্রপাত। মায়ং-এর বাসিন্দারা মনে করতেন ভগবান তাঁদেরকে বিশেষ আশীর্বাদ স্বরূপ জাদু করার ক্ষমতা দিয়েচেন। দৈনন্দিন জীবনের ছোটখাটো সমস্যার জন্যেও তাঁরা মন্ত্রের সাহায্য নিতেন। বিশ্ব ইতিহাসেও কিন্তু মায়ং-য়ের ব্ল্যাক ম্যাজিকের উল্লেখ আছে। বাঘের সম্মোহন, শরীর বদল কিংবা বন্দুকের গুলিকে নিমেষে ভ্যানিশ করা ছিল রীতিমতো তাঁদের বাঁ হাতের খেলা। এখন অবশ্য তান্ত্রিক বা জাদুকরের সংখ্যা অনেকটাই কমে গেছে। তবে কিছু কৌশলের কথা না বললেই নয়। ঝিনুক দেখে ভবিষ্যতবানী করা বা ভাঙা কাচের মধ্যে দেখে মানুষের অতীত, বর্তমান, ভবিষ্যত্ বলে দেওয়া তো আছেই, তবে সবচেয়ে অবিশ্বাস্য লাগে এদের অসুখ সারাবার উপায় দেখলে। পিঠ ব্যথা সারানোর জন্যে ‘বেজ়’ বা তান্ত্রিকরা তামার থালা ব্যবহার করেন। মন্ত্রপূত থালা নিজেই রোগীর পিঠে আটকে যায়। স্থানীয়রা মনে করেন যে এই থালাই যন্ত্রণা খেয়ে ফেলে। পিঠে যন্ত্রণা যদি মারাত্মক হয় তা হলে এই থালা নাকি আগুনের মতো গরম হয়ে যায় এবং কয়েক সেকন্ডের মধ্যে ফেটে চৌচির হয়ে যায়। তারপর আবার নতুন থালা লাগিয়ে ব্যথা সারানো হয়।

এছাড়াও জাদুর সাহায্যে হারানো জিনিস ফিরে পাওয়া বা এক জায়গা থেকে আর এক জায়গায় নিমেষে পৌঁছে যাওয়া তো কোনও ব্যপারই ছিল না। এমনকী মন্ত্র প্রয়োগ করে কাউকে প্রেমে পড়ানো যেত। এখনও কিছু কিছু বাড়িতে পুরনো সব মন্ত্রের পুঁথি সযত্নে রাকা আছে। একটা সময় তো ম্যাজিক বললেই জাদুকর চুড়া বেজ়ের নাম মনে পড়ত। উনি নাকি নিমেষে অদৃশ্য হয়ে যেতে পারতেন। বাঘ বন্ধ মন্ত্র পড়ে বাঘকে ম্রিয়মান করে দিতে পারতেন। এবার এ সব গল্পগাঁথা না কি সত্যি তার বিচার করার দায়িত্ব রইল আপনার! ম্যাজিক থাক না থাক মায়ং-এর প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতেও কিন্তু ঘুরে আসা যায়।


# Visit haunted places of Northeast India