ভুটানের সেরা পাঁচটি ট্রেকিং স্পট – যা আপনাকে অবশ্যই আকর্ষণ করবে

Posted by

ভুটান দেশ একেবারে শ্বাসরুদ্ধকর। ভুটানের সঙ্গে একদা কোচবিহার রাজ্যের ঐতিহাসিক সম্পর্ক ছিল। কোচবিহার জলপাইগুড়ি আর আসামের সঙ্গে লাগোয়া এই ভুটান দেশ। এটি এমন সুন্দর মানুষদের দ্বারা পূর্ণ যা তাদের হৃদয়ে ভালবাসা এবং সুখ বহন করে। ভুটানের ট্রেকিং আপনাকে এর স্থানীয় লোকের সাথে মিশ্রিত করার একটি অনন্য অভিজ্ঞতা দেবে। প্রতি বছর হাজার হাজার পর্যটক এই দেশে ট্রেক করতে আসেন। হিমালয়ের নিকটে অবস্থিত এই সুন্দর দেশটির লোকসংখ্যা খুবই কম। ট্রেকের সেরা মাস হল মার্চ মাসের মধ্যে। আপনি যদি শীতকালীন মাসগুলি পছন্দ করেন তবে আপনি অক্টোবরে নভেম্বরেও সেখানে যেতে পারেন।

ভুটানে আপনাকে অবশ্যই শীর্ষস্থানীয় 5 টি ট্রেকিং স্পট দেখতে হবে

ড্রুক পাথ ট্রেক

এটি একটি চমত্কার ট্রেক যা ছয় দিন ব্যাপী। ট্রোকটি পেরোতে শুরু হয় এবং আপনাকে থিম্পুর পাহাড়ে নিয়ে যায়। আপনাকে সুন্দর আলপাইন বনগুলির মাধ্যমে অভিজ্ঞ গাইড দ্বারা নেওয়া হবে। থিম্পু যাওয়ার পথে, আপনি ভুটানের অন্যতম বৃহত্তম শিখর গাংকার পেনসুমের পর্বতশ্রেণীর এক দুর্দান্ত দৃশ্যের মুখোমুখি হবেন।


বুমথাং ট্রেক

ধূর গ্রামের কাছাকাছি থেকে শুরু করে, এই ট্রেকটি তিন দিন ব্যাপী এবং সংক্ষিপ্ত ভ্রমণগুলি পছন্দ করে এমন লোকদের জন্য এটি একটি ভাল বিকল্প। আপনাকে স্থানীয় কিছু সংস্কৃতি অনুভব করার সুযোগ দেয় এবং পর্বতগুলিও দেখতে পারবেন। গ্রীষ্মের মাসগুলিতে আপনি যদি ঘুরে দেখেন তবে বাঁশের বনগুলির সাথে আপনি বিভিন্ন ধরণের রডোডেন্ড্রন দেখতে পাবেন। আপনি যদি ছবি তোলা পছন্দ করেন, তবে আপনি এখানে বেশ কয়েক ঘন্টা কাটিয়ে অসাধারণ ছবি তুলতে পারেন। আপনি চুএদাক মঠ সহ অনেকগুলি মঠ ঘুরে দেখার বিরল সুযোগও পাবেন যাতে সুন্দর পাথরের খোদাই রয়েছে।


জোমোলহরি ট্রেক

এই ট্রেকটি পর্যটক এবং স্থানীয়দের মধ্যে খুব জনপ্রিয় এবং এটি আট দিন ব্যাপী। এই হালকা চ্যালেঞ্জিং ট্রেক আপনাকে তাখুং পাস এবং ভোঁতে পাস জুড়ে নিয়ে যাবে। ত্রিবেত ও ভুটানের মধ্যবর্তী জঙ্গোলহরি পর্বতশ্রেণীর ভাল দর্শন পাওয়ার জন্য জোমোহরি ট্রেক অনেক দর্শনার্থীকে আকৃষ্ট করে, যা কাঞ্চনজঙ্ঘার ব্রাইড অফ জনপ্রিয় হিসাবে পরিচিত। আপনি যদি এই জায়গাটি অবশ্যই দেখতে চান তবে বার্ষিক পর্বত উত্সব চলাকালীন সেখানে যাওয়ার চেষ্টা করুন। এই উত্সবের সময় প্রতি বছর পরিবর্তিত হয় তাই আগে থেকেই পরিকল্পনা করতে ভুলবেন না।


গ্যাংটি ট্রেক

এই জায়গার ট্রেকটি খুব সুন্দর; এটি ওয়াংডুয়েফড্রাঙের পূর্ব দিকে অবস্থিত। পাসটি অতিক্রম করার পরে আপনি গাংটিয়ের বিখ্যাত মঠে ফিরে আসবেন যা 17 শতকে নির্মিত হয়েছিল। মঠের নিকটে অবস্থিত ফোবজিকা নামে একটি গ্রাম। উপত্যকা তুলনামূলক শান্ত এবং এটি তিব্বত থেকে আসা কালো সারসের আবাস হিসাবেও পরিচিত। এই ট্রেকটি আপনাকে ছোটোখা এবং গোগোনার ঐতিহ্যবাহী গ্রামগুলিতেও নিয়ে যায়, সাধারণত গ্রীষ্মের মাসগুলিতে এই গ্রামগুলি বিভিন্ন ধরণের বিরল ফুল প্রদর্শন করে। এই ট্রেকটি অন্যের তুলনায় তুলনামূলকভাবে খাটো এবং আপনি অনেকগুলি গ্রামে ঘুরতে পারবেন। গ্রীষ্মের মাসগুলি – জুলাই এবং আগস্ট ব্যতীত আপনি বছরের যে কোনও সময় এই ট্রিপটি নিতে পারেন। গ্রীষ্মের মাসগুলি এই ট্রিপটি নিতে সবচেয়ে ভাল।


দাগলা হাজার লেকের ট্রেক

এই ট্রেকটি তুলনামূলকভাবে অত্যন্ত চ্যালেঞ্জপূর্ণ কারণ এটি ছয় দিন ব্যাপী রয়েছে এবং আপনি বিভিন্ন ক্রিয়াকলাপে লিপ্ত হতে পারেন। এটি আপনাকে ভুটানের বেশ কয়েকটি ঐতিহ্যবাহী গ্রামগুলিতে নিয়ে যাবে এবং হিমালয়ের জীবনযাত্রার একটি ভাল অভিজ্ঞতা আপনি পাবেন। ট্রেকটি বেশ কয়েকটি চড়াই আর উতরাই থাকবে, এটি ট্রেকের সবচেয়ে চ্যালেঞ্জিং অংশ হতে পারে।


 

সুতরাং ভুটানে আপনাকে অবশ্যই শীর্ষস্থানীয় 5 টি ট্রেকিং স্পট দেখতে হবে, কারণ তারা আপনাকে আপনার শক্তিশালী দিকটি আবিষ্কার করতে সহায়তা করবে। এই ট্রেকগুলি চালিয়ে যাওয়ার আগে আপনি উপযুক্ত পোশাক এবং গিয়ারটি বয়ে নিয়েছেন তা নিশ্চিত করুন। প্রয়োজনীয় ওষুধ এবং প্রাথমিক চিকিত্সার কিটগুলি বহন করার পরামর্শ রইল। সরকারী নিয়ম অনুসারে আপনাকে অবশ্যই এই সমস্ত ট্রেকের জন্য স্থানীয় গাইড নিয়োগ করতে হবে। আপনার ভ্রমণের যত্ন নিতে আপনি ভুটানের একটি ট্রেকিং এজেন্সির সাথে যোগাযোগ করতে পারেন। সারা জীবন আপনার সাথে বহন করবে এমন দুর্দান্ত স্মৃতি নিয়ে আপনি বাড়িতে ফিরবেন।


Facebook Comments

Leave a Reply / Comment / Feedback