রাজবংশীরা দলিত!! কাদের দ্বারা দলিত মথিত?

Posted by

রাজবংশীরা দলিত!! এই লাইনটি আজকে উত্তরবঙ্গ সংবাদ পত্রে (Date: 23/07/2019) লেখা হয়েছে, লিখেছেন – কৃষ্ণপ্রিয় ভট্টাচার্য। কৃষ্ণপ্রিয় বাবুর কলম যার সম্পর্কে ছিল তিনি হলেন ডঃ চারুচন্দ্র সান্যাল। উনি ডঃ সান্যালের বিভিন্ন গবেষণা মূলক বই তুলে ধরেছেন যার মধ্যে অন্যতম ছিল “দি রাজবংশীস অফ নর্থবেঙ্গল” যেখানে কোচ রাজবংশী সম্পর্কে বিভিন্ন তথ্য তুলে ধরেছিলেন।

ঘটনা হল ডঃ সান্যাল তার গবেষণামূলক বইএ কোথাও “রাজবংশীরা দলিত” এই বাক্যটি উচ্চারণ করেন নি অথচ আজকের এই কৃষ্ণপ্রিয় ভট্টাচার্য বাবু অবিবেচকের মত তার লেখনিতে লিখলেন সেই লাইনটি যার কোনো ভিত্তি নেই।

দলিতের সংগা কি? কোচ রাজবংশীরা কাদের দ্বারা দলিত হয়েছিলেন? এর উত্তর কৃষ্ণপ্রিয় বাবুর কাছে আছে তো?

মানষিকতার কোন অ্যাঙ্গেল থেকে লিখলেন তা আর বোঝার অপেক্ষা রাখে না।

তবে আজকের দিনে কোচ রাজবংশীরা যদি দলিত হয় সেটা ঔপনিবেশিক সমাজের সামাজিক অর্থনৈতিক ও রাজনৈতিক নিয়ন্ত্রণের কাছে কোচ রাজবংশীরা দলিত মথিত এবং প্রাণ ওষ্ঠাগত।

তবে একটা ছোট্ট কৌতূহল রয়েই যায়। সেটা হল ব্রাহ্ম সমাজের কি কোনো মানমর্যাদা বলে কিছু ছিলনা? কারন ব্রাহ্ম সমাজের কর্তা কেশব চন্দ্র সেন তার কন্যা সুনিতি দেবীর সঙ্গে সাত পাকে আবদ্ধ করেছিলেন তথাকথিত দলিত!? মহারাজা নৃপেন্দ্রনারায়ণের সঙ্গে, সেখানে আবার ঘটকালি করেছিলেন আর এক ব্রাহ্মণ প্রতিনিধি, কোচবিহার রাজার রাজত্বে চাকুরীরত যাদব চক্রবর্তী মহাশয়।

ব্রাহ্ম সমাজ কী এতটাই মানষিক ভাবে দলিত ছিল যে শেষ পর্যন্ত রাজ রাজত্বের কাছে মাথা নত করতে হয়েছিল?


🙏ভালো লাগলে Like এবং Share করবেন

Facebook Comments

One comment

  1. হয়ত রাজাদের দলিত বলেন নি।

    #রাজবংশী ,কোচ ইত‍্যাদি Caste এর মানুষ দলিত SC সুবিধা পান।

Leave a Reply / Comment / Feedback